নারীকে যে তিন রোগে সতর্ক হতে হবে

কিছু ভিন্ন ভিন্ন রোগ রয়েছে যা নারী ও পুরুষের ক্ষেত্রে আলাদা। ঠিক তেমনি নারীদের ভ্যা”জা”ই”নায়ও এমন কিছু রোগ হয়। যা পুরুষদের থেকে আলাদা। নারীদের অস্বাভাবিক স্রা”ব, প্রদাহ, ইচিং ইত্যাদি ভ্যা”জা”ই”না”র প্রচলিত সমস্যা। মূলত বেশিরভাগ নারীই জীবনের কোনো না কোনো সময় ভ্যা”জা”ই”না”র সমস্যায় ভোগেন।

এরমধ্যে এমন তিনটি প্রচলিত রোগ রয়েছে, যেগুলোর সমস্যায় নারীরা খুব বেশি ভুগে থাকেন। স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ভেরিওয়েলহেলথ ভ্যা”জা”ই”নায় হওয়া তিনটি প্রচলিত রোগের কথা জানিয়েছে। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত-

ছত্রাক সং”ক্র”ম”ণ-খুব প্রচলিত একটি সমস্যা হচ্ছে ছত্রাকের কারণে ভ্যা”জা”ই”নায় সং”ক্র”ম”ণ হওয়া। এ সং”ক্র”ম”ণ ক্যানডিডা নামের ছত্রাকের আ”ক্র”ম”ণে হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকা, ডায়াবেটিস হওয়া, জন্মনিয়ন্ত্রক ওষুধ গ্রহণ, গর্ভাবস্থা ইত্যাদি কারণে ছত্রাকের সং”ক্র”ম”ণ হতে পারে।

চারজনের মধ্যে একজন নারী জীবনের কোনো না কোনো সময়ে এ সমস্যায় ভোগে। ইচিং, সাদাস্রা”ব, যৌ”ন মিলনের সময় ব্যথা, লালচেভাব, জ্বালাপোড়া, ব্যথা, ফোলা, প্রদাহ ইত্যাদি এ রোগের লক্ষণ।

ট্রাইকোমোনিয়াসিস-প্যারাসাইট এবং অরক্ষিত যৌ”ন সম্পর্কের কারণে এই রোগটি হয়। এটি নারীদের বেশ প্রচলিত সমস্যা। তবে পুরুষও কখনো কখনো এ রোগে ভোগে। হলুদাভ সা”দা”স্রা”ব, দু”র্গ”ন্ধযুক্ত ভ্যা”জা”ই”না, যৌ”ন সম্পর্কের সময় ব্যথা, প্রস্রা”বের সময় ব্যথা, ইচিং ট্রাইকোমোনিয়াসের লক্ষণ।

ব্যাকটেরিয়াল ভ্যা”জি”নো”সি”স-ব্যাকটেরিয়াল ভ্যা”জি”নো”সি”স নারীদের প্রজনন বয়সে খুব প্রচলিত সমস্যা। একের বেশি যৌ”নস”ঙ্গী, গর্ভাবস্থা, যৌ”ন সম্পর্কের সময় কনডম ব্যবহার না করা ইত্যাদি এর কারণ। অস্বাভাবিক স্রা”ব, দু”র্গ”ন্ধ, জ্বালাপোড়া, ইচিং এই সমস্যার লক্ষণ। এ ধরনের সমস্যার মুখোমুখি হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

প্রতিরোধের উপায়-ভ্যা”জা”ই”না পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।ভেজা কাপড় দ্রুত বদলে নেয়া।সুতির অন্তর্বাস ব্যবহার করা।আঁটসাঁট পোশাক না পরা।প্যাড কিছুক্ষণ পরপর বদলানো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *