প্লাস্টিকের বোতল ফেলে দিচ্ছেন? মশা তা-ড়ানুর দা-রুন কার্যকরী ও গো-পন এই ট্রিকসটি জানলে আর ফেলে দিবেন না !

অনেকেই জানেন মশার জন্য মানব শরীরের বিভিন্ন ধরনের রো-গব্যা-ধি দেখা দেয়। যার মধ্যে অন্যতম ডে-ঙ্গু ,ম্যালে-রিয়া। তাই আমরা মশা তাড়া-নোর জন্য হরেকরকম কয়েল,স্প্রে,ওষুধ ব্যবহার করে থাকি। কিন্তু অনেক ক্ষেত্রেই এগুলি বিশেষ লাভদায়ক হয় না।

ব্যবহার করার কিছুক্ষণের মধ্যে প্রভাব কমে গেলে, মশার উপদ্রব বেড়ে যায়। তাই কৃত্রিম পদ্ধতি ছাড়া আপনি প্রয়োগ করতে পারেন একটি সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতি, এটা খুব সহজেই মশা দূর করতে সাহায্য করবে।

প্রথমেই একটা ব্যাপার জানিয়ে দিই আমরা সাধারনত, মশা তাড়া-নোর জন্য যেসব স্প্রে বা কয়েল ব্যবহার করি সেগুলো কিন্তু আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

এরফলে আমাদের দেখা দিতে পারে শ্বাস-ক-ষ্ট এবং ফুস-ফুসের সমস্যা।তাই যতটা সম্ভব এই বস্তুগুলো কম ব্যবহার করার চেষ্টা করুন। কারণ বেশিরভাগ কৃত্রিম পদ্ধতিতে মানব শরীরের ক্ষ-তি ডেকে আনে।

এবার কিভাবে আপনি মশা দূর করবেন তার পদ্ধতিটি আলোচনা করি। প্রথমত আপনি একটি বাটিতে কিছুটা পরিমাণ চিনি এবং যেকোন মুদির দোকান থেকে ইস্ট নিয়ে নিন।

পাশাপাশি আপনি একটি জলের বোতল কে অর্ধেক কেটে তাতে কিছুটা পরিমাণ উ-ষ্ণ গরম জল নিয়ে নিন। এরপর এই জলের মধ্যে চিনি মিশিয়ে ভালো করে না-ড়ি-য়ে নিন।

মিশ্রণটি ভালোভাবে তৈরি হলে এতে নির্দিষ্ট পরিমাণে ইস্ট যোগ করুন। আবার ভালো করে সং-মিশ্র-ণ করে কিছুক্ষণ অপেক্ষা করুন। দেখবেন মিশ্রণটি অন্যরকম বর্ণ ধারণ করেছে। গন্ধের পরিবর্তনও লক্ষ্য করবেন।

বোতলের ওপর এর কাটা অংশের মুখের দিকটা নিয়ে এই মিশ্রণ রাখা বোতলের অর্ধেক অংশে লাগিয়ে নিন। এবং শেষের দুটো বিভাজিত অংশে ভালো করে সেলোটেপ লাগিয়ে নিন।

মিশ্রণটি তৈরি হওয়ার পর এটিকে ঘরের কোন একটি কোনায় ভালো করে রেখে দিন। খুব সহজেই মশারা এর গ-ন্ধ টির আক-র্ষণে বোতলের উপরিঅংশে জমা হবে।

তবে মনে রাখবেন,সঠিক ভাবে মিশ্রণটি তৈরি করবেন,নাহলে ফল পাবেন না। মশা তাড়া-নোর ক্ষেত্রে এই প্রাকৃতিক ঘরোয়া পদ্ধতিটি অস-ম্ভব কার্যকরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *