পুষ্টিগুণে ভরা কমলা, বেশি খেলেও বিপদ

ছোট থেকে বড় সকলের খাবারের পছন্দের তালিকায় গুরুত্বপূর্ণ একটি নাম কমলা। সহজলভ্য এই ফল এখন বাঙালির নিত্য খাবার টেবিলে থাকে। তবে একদিকে যেমন কমলা পুষ্টিগুণে ভরা, তেমনই বেশি পরিমাণে খেলে বিপদ হতে পারে। চলুন জেনে নিই কোন কোন ক্ষেত্রে উপকারী কমলা।

কমলার রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ভিটামিন বি এবং হেসপিরিডিন, যা উচ্চচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া আরও অনেক উপাদান রয়েছে।

ত্বক, মুখের ভেতর, স্তন, ফুসফুস, পাকস্থলী ও কোলন ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে কমলা। গবেষকরা বলছেন, এ ফলটিতে লিমোনেন নামে আরও একটি উপাদান রয়েছে, যা ক্যানসার প্রতিরোধে খুবই উপযোগী।

বর্তমানে যাদের হার্টের সমস্যা রয়েছে, তারা চিকিৎসকদের পরামর্শ মেনে নিয়মিত কমলা খেতে পারেন। এতে থাকা ভিটামিন সি, কোলিন, পটাশিয়াম, ডায়েটারি ফাইবার অ্যাথমিয়া এবং হার্ট অ্যাটাকের সম্ভাবনা অনেকটা কমিয়ে দেয়।

কমলায় প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি। এটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

কিডনিতে পাথরজনিত সমস্যায় যারা ভুগছেন তারা নিয়ম মেনে কমলা খেতে পারেন।

এত পুষ্টিগুণ থাকা সত্ত্বেও কমলা বেশি খেলে পেটে ব্যথা, ডায়রিয়া বা বদহজম হতে পারে। এজন্য পছন্দের ফল হলেও কমলা খেতে হবে নিয়ম মেনেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *